জাগো উদ্যোক্তা লিঃ কোম্পানির মার্কেটিং প্ল্যান

 

কোম্পানী পরিচিতি :-

জাগো উদ্যোক্তা লি: হল শিক্ষা, স্বাস্থ্য ও পণ্য সেবার মাধ্যমে উদ্যোক্তা তৈরির একটি লিমিটেড কোম্পানি।যা ডিজিটাল এফিলিয়েট পদ্ধতিতে কারিগরি শিক্ষার আওতায় কর্মোদ্যোগী ও কর্মমুখী উদ্যোক্তা তৈরী করে।বাংলাদেশ সরকারের রেজিষ্টার অব জয়েন স্টক কোম্পানি(RJSC)কর্তৃক নিবন্ধন নং - C- 157779/2019, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক ট্রেড লাইসেন্স নং :- 217336 , কোম্পানির টিন লাইসেন্স নং - 130925848745  বর্তমান অফিস ঠিকানা :- ৭ম তলা, হাউজ#৯, রোড#১৭, সেক্টর-১০, উত্তরা, তুরাগ, ঢাকা। জাগো উদ্যোক্তা লি: এমন একটি  প্রতিষ্ঠান যা সিস্টেম ডেভেলপের মাধ্যমে অনলাইন ইনকাম নিশ্চিত করে থাকে । কোম্পানিটির সকল কার্যাবলী এবং অর্থনৈতিক লেনদেন অনলাইনের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। 

ই-কমার্স ও এফিলিয়েট কি :-

ইন্টারনেটের মাধ্যমে ব্যবসায়িক লেনদেন ও সুবিধা ব্যবহার করাকে ই-কমার্স বলে। ইন্টারনেট কমার্সকে সংক্ষেপে ই-কমার্স বলা হয়। অনলাইনে পণ্য বেচাকেনা এর সহজ উদাহরণ। বস্তুত, যে কোনো ব্যবসায় ইলেক্ট্রনিক্সের মাধ্যমে পরিচালনা করাই হল ই-কমার্স ।আর এফিলিয়েট হল অনলাইন ভিত্তিক টাকা আয় করার একটি অত্যাধুনিক পদ্ধতি।একজন ব্যাক্তি যখন অনলাইনে নির্দিষ্ট কিছু গ্রাহকের মধ্যে পণ্য বিক্রি করে তখন পণ্য বিক্রির মুনাফার যে একটা অংশ কমিশন পেয়ে থাকে সেটাই মুলত এফিলিয়েট ইনকাম ।বিষয়টি অত্যন্ত সহজ হলেও আমাদের দেশের প্রেক্ষিতে একজন ব্যাক্তিকে এফিলিয়েট ইনকাম করতে গেলে কতগুলো জটিলতার মধ্যে পরতে হয়।যা শুধু মাত্র অনলাইনে দক্ষ ব্যাক্তিরাই করতে পারে।কিন্তু আমরা এফিলিয়েট সিস্টেমটিকে এভাবে ডেভেলাপ করেছি যে, ”ব্যায় থেকেই আয়” এই নীতির উপর ভিত্তি করে অনলাইন বেসিক জ্ঞান সম্পন্ন যেকোন ব্যাক্তিই আমাদের কোম্পানির এফিলিয়েট প্রোগ্রামে অংশগ্রহন করে সহজেই ইনকাম করতে পারবে ।নিচে বিস্তারিত আলোচনা করা হল।

জাগো এফিলিয়েট ইনকামের স্তরসমূহ :

জাগো উদ্যোক্তা লিঃ কোম্পানির মার্কেটিং ডিপার্টম্যান্ট সুন্দরভাবে পরিচালনার জন্য এফিলিয়েট সিস্টেমটাকে ৫ টি স্তরে বিভক্ত করা হয়েছে ।স্তরগুলি নিম্নরুপ-

1. জোনাল ম্যানেজার (জেডএম) - পদ পুরণ হয়ে গেছে।
2. ডিস্ট্রিক ম্যানেজার (ডিএম) - প্রতি জেলায় একজন করে - (অনলাইনে নিয়োগ/রেজিঃ চলছে) 
3. টেরিটরী ম্যানেজার (টিএম) - প্রতি থানায়/উপজেলায় একজন করে - (অনলাইনে নিয়োগ/রেজিঃ চলছে)
4. ইউনিট সুপারভাইজার (ইউএস) - প্রতি ইউনিয়নে একজন করে - (অনলাইনে নিয়োগ/রেজিঃ চলছে)
5. সেলস রিপ্রেজেন্টেটিভ (এসআর) - প্রতি ওয়ার্ডে একজন করে - (অনলাইনে নিয়োগ/রেজিঃ চলছে)

কোম্পানির সিস্টেম অনুযায়ী প্রত্যেক পদবীধারীগন তাদের অধিনস্ত পদবীর 10-20 জন ব্যাক্তিকে মনিটরিং/ পরিচালনা তথা অনলাইন মার্কের্টিংযে সহযোগীতা করবেন (প্রত্যেক পদবীধারী তাদের অধিনস্ত সংগঠন সেটাপ সম্পন্ন করতে হবে)।শুধু মাত্র এসআরগনদের কাজ হবে কাষ্টমার/গ্রাহককে অনলাইনে নিবন্ধন করানো (জেনারেল কাষ্টমার  = ফ্রি, অনারেবল কাষ্টমার = 100 টাকা)।নুন্যতম 200 জন অনারেবল কাষ্টমারকে সম্পৃক্ত করতে হবে। ক্রয় ক্ষমতা, কমিশন বন্টন, নিবন্ধন ফি এবং অন্যন্য সুযোগ সুবিধার উপর ভিত্তি করে গ্রাহক কাষ্টমারদেরকে 2টি ক্যাটাগরীতে বিভক্ত করা হয়েছে ।
1 জেনারেল কাষ্টমার (GC), অনলাইন আইডি নিবন্ধন ফি = 0 টাকা, যারা পণ্য ক্রয়ে কমিশন পাবে আপ-টু 5% ।
2 অনারেবল কাষ্টমার (HC), অনলাইন আইডি নিবন্ধন ফি 100 টাকা, যারা পণ্য ক্রয়ে কমিশন পাবে পণ্য ভেদে আপ-টু 10%, স্বল্প মূল্যে পাট  পণ্যের ট্রেনিং, ফ্রি স্বাস্থ্যসেবা + কোম্পানী কর্ত ৃক অন্যন্য সুবিধাদী ।


পণ্য সমূহ :-

জাগো উদ্যোক্তা লিঃ কোম্পানিতে গ্রোসারিজ আইটেম, যেমন-চাল, ডাল, তেল থেকে শুরু করে লাক্সারিয়াস আইটেম- ইলেক্ট্রনিক্স, ফার্নিচার পর্যন্ত সকল ধরনের পন্য বাজার মুল্যের চেয়েও কম দামে ক্রয় করতে পারবেন।এবং পণ্য ক্রয় করার সাথে সাথেই উল্লেখিত কমিশন পেয়ে যাবেন । আমাদের রেজিঃপ্রাপ্ত কর্মীগনও তাদের আইডি থেকে পণ্য ক্রয় করলে সংগে সংগেই অনারেবল কাস্টমার(HC)এর সমপরিমান সুযোগ-সুবিধা এবং কমিশন প্রাপ্ত হবেন ।আমরা বিশেষ গুরুত্বের সাথে ফাষ্ট  ফার্মাসিউটিক্যাল এর সকল পণ্য , ইনডেক্স কোম্পানির সকল পণ্য ও সেনাকল্যাণ সংস্থা এর সকল পণ্য মার্কেটিং করছি। এছাড়াও প্রাণ,স্কয়ার, যমুনা ইত্যাদি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছি তাদের পন্য মার্কেটিং এর জন্য।

ইনকাম/আয়/কমিশন

 

পণ্য বিক্রি থেকে এফিলিয়েট কমিশন বন্টনঃ-

গ্রাহক পণ্য অর্ডার করার সাথে সাথেই (ডেলিভারী হওয়া প্রযোজ্য) নিম্নুক্ত হিসাব অনুযায়ী এফিলিয়েট প্রোগ্রামে উক্ত গ্রাহক সংশ্লিষ্ট প্রত্যেকের আইডি ওয়ালেটে টাকা/কমিশন বন্টন হয়ে যাবে। প্রত্যেকে তাদের আইডি ওয়ালেটের টাকা ব্যাংক একাউন্ট/বিকাশ/রকেট/নগদ এর মাধ্যমে অথবা সরাসরি অফিস থেকে উইথড্র/ক্যাশ করতে পারবে । ব্যালেন্স/টাকা কর্মী  টু কর্মীদের মধ্যে ট্রানজেকশন করেও টাকা ক্যাশ করতে পারবেন।

পদবীসমুহ পণ্য বিক্রি থেকে কমিশন ( শতাংশে )
জোনাল ম্যানেজার (জেডএম) 0.1%
ডিস্ট্রিক ম্যানেজার (ডিএম) 0.2%
টেরিটরী ম্যানেজার (টিএম) 0.5%
ইউনিট সুপারভাইজার (ইউএস) 2%
সেলস রিপ্রেজেন্টেটিভ (এসআর) 5%
গ্রাহক (জেনারেল, অনারেবল) 5-10%(ক্যাটাগরী ওয়াইজ)

গ্রাহক রেজি: থেকে এফিলিয়েট কমিশন:-

অনলাইনে অনারেবল গ্রাহক/কাস্টমার রেজি: হবার সাথে সাথেই সংশিষ্ট পদবীধারীগন নিম্নোক্ত হারে কমিশন পেয়ে যাবেন ।ফ্রি নিবন্ধিত জেনারেল গ্রাহকগন ইন্সটেন্ট কমিশন বেশি পাওয়ার জন্য যখন তার আইডি আপগ্রেড করবেন তখনই এফিলিয়েট প্রোগ্রামে সংশ্লিষ্ট কর্মীগন কমিশন প্রাপ্ত হবেন।

পদবী গ্রাহক/কাস্টমার রেজি: থেকে কমিশন ( শতাংশে )
জোনাল ম্যানেজার (জেড এম) 2%
ডিস্ট্রিক ম্যানেজার (ডিএম) 3%
টেরিটরী ম্যানেজার (টি এম) 5%
ইউনিট সুপারভাইজার (ইউ এস) 8%
সেলস রিপ্রেজেন্টেটিভ (এসআর) 30%
গ্রাহক (জিসি, এইচসি) 5-10%(ক্যাটাগরী ওয়াইজ)


উদ্যোক্তা প্রশিক্ষণঃ

জাগো উদ্যোক্তা লিঃ এর জাগো এফিলিয়েট প্রোগ্রামে যারা কাজ করবেন তাদের প্রত্যেকের জন্য প্রশিক্ষণকে বাধ্যতামুলক করা হয়েছে।কারন চাকুরী বা ব্যবসা করার জন্য দক্ষতার বিকল্প নেই।দক্ষতা উন্নয়নের জন্য পদবী অনুসারে নির্দিষ্ট প্রশিক্ষণ ফি প্রদান করে নিম্নুক্ত প্রশিক্ষণ সমূহ সম্পন্ন করতে হবে। জাগো উদ্যোক্তা লিঃ মধ্যবিত্ত শ্রেণীকে উত্তরনের জন্য উদ্যোক্তা তৈরীর কাজ করছে ।আর সেই লক্ষ্যেই অর্থনৈতিক অবস্থার বিষয়টি পর্যালোচনা করে উল্লেখিত প্রশিক্ষণ ফি বকেয়া রেখে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ সৃষ্টি করেছে জাগো উদ্যোক্তা লিঃ কোম্পানি ।যা পর্যায়ক্রমে আয় থেকেই পরিশোধ করা যাবে । নিচে প্রশিক্ষনসূচি এবং প্রশিক্ষণ ফি উল্লেখ করা হল।যারা অনলাইনে প্রাথমিকভাবে কিছু হলেও ইনকাম করতে পারবে শুধু তাদেরকেই কোম্পানি পর্যায়ক্রমে ট্রেনিংগুলো করাবেন।

নং প্রশিক্ষণের এর নাম ট্রেনিং ফি              এফিলিয়েট প্রোগ্রামে অংশগ্রহনকারীদের ফি
01 বেসিক ট্রেনিং কোর্স (BTC) 2000/- জেড এম ডিএম টি এম ইউ এস এসআর
02 ইনচার্জ হিসাবে সেলস টীম পরিচালনা 1000/-

20000/-

16000/- 14000/- 12000/- 10000/-
03 সেলসটীম মনিটরিং এন্ড রিপোটিং 1000/-
04 ডিজিটাল মার্কেটিং ট্রেনিং (DMT) 10000/-
05 অনলাইন ইনকাম ট্রেনিং (OIT) 2000/-
06 স্পেশাল মটিভেশনাল ট্রেনিং (SMT) 2500/-
07 প্রোডাক্ট ডেমোনেশ্ট্রেশন ট্রেনিং (PDT) 2000/-
08 সেলস স্কিল বিল্ডআপ ট্রেনিং (SSBT) 2500/-
09 উদ্যোক্তা সাকসেস ট্রেনিং (EST) 3000/-
10 স্পেশাল লিডারশীপ ট্রেনিং (SLT) 2000/-
03 পাট পণ্য তৈরীর ট্রেনিং(JPT) 4000/-
মোট টাকা 32000/-

এছাড়াও কারিগরি প্রশিক্ষনের আওতায় স্বল্পমূল্যে বিভিন্ন ধরনের হ্যান্ডিক্রাফটস, বুটিক-বাটিক প্রশিক্ষণ, কম্পিউটার ট্রেনিং, Spoken, IELTS শেখার সুযোগ রয়েছে। তবে এফিলিয়েট প্রোগ্রামে পদবীধারী প্রত্যেককে অবশ্যই অনলাইন সার্ভিস চার্জ 500 টাকা পরিশোধ করতে হবে।এই সার্ভিস চার্জ- ডুমেইন-হোস্টিং, সার্ভার, সফটওয়ার-ইঞ্জিনিয়ার, ও সাইট মেইন্টেনেন্স এর কাজে নিয়োজিত সাইট ভেলপারদের জন্য ব্যয় করা হবে ।


প্রশিক্ষণ থেকে এফিলিয়েট কমিশনঃ-

 

ইনকাম থেকে যখন এফিলিয়েট প্রোগ্রামের পদবীধারীরা ধীরে ধীরে ট্রেনিং ফি পরিশোধ করতে থাকবেন তখন নিম্নোক্ত হারে আইডিধারীরা প্রত্যেকেই প্রশিক্ষণ কমিশন প্রাপ্ত হবেন ।

আইডি/পদবী সমূহ জেড এম পাবে ডিএম পাবে টিএম পাবে ইউএস পাবে এসআর পাবে
জেডএম থেকে প্রাপ্ত কমিশন 0%
ডিএম থেকে প্রাপ্ত কমিশন 12.5+12.5=25%
টি এম থেকে প্রাপ্ত কমিশন 10% 10+10=20%
ইউ এস থেকে প্রাপ্ত কমিশন 4% 6% 10+10=20%
এসআর থেকে প্রাপ্ত কমিশন 2% 4% 8% 8+8=16%
গ্রাহক আইডি থেকে প্রাপ্ত কমিশন 2% 3% 5% 10% 2+28=30%

উপরে উল্লেখিত সকল কমিশন সমুহ পর্যালোচনা করে দেখা যায় একজন আইডিধারী ব্যাক্তি এফিলিয়েট প্রোগ্রাম থেকে মাসে অনায়াসেই 25000 টাকা থেকে শুরু করে 200000 টাকা বা তারও বেশি ইনকাম করতে পারবে।যা সম্পূর্ন বৈধ এবং বাংলাদেশের বর্তমান সমাজ ব্যাবস্থায় যতেষ্ট । জাগো উদ্যোক্তা লিঃ কোম্পানী কোন স্বপ্ন দেখায় না, যা বাস্তব তাই উল্লেখ করা হল ।যেহেতু বাড়িতে থেকেই অনলাইনে কাজ করে ইনকাম করা সম্ভব তাই এই সিস্টেমে যোগ দিয়ে অনলাইনে প্রশিক্ষণ গ্রহন করে আপনিও হয়ে উঠতে পারেন একজন প্রি-লেন্সার তথা স্বাধীন ব্যাবসায়ী ও সফল উদ্যোক্তা ।আরও বিস্তারিত জানতে এবং আপনার মনে উকি দেওয়া প্রশ্নের যথার্থ উত্তর খুজতে সরাসরি আমাদের উল্লেখিত ঠিকানায় অফিসে আসতে পারেন।আরও একবার বিষয়টি বুঝতে এখানে ক্লিক করে আমাদের মার্কেটিং প্ল্যানের ভিডিওটি দেখে নিতে পারেন ।সব কিছু ভাল করে জেনে বুঝে এফিলিয়েট প্রোগ্রামে কাজ করলে গ্রাহক থেকে শুরু করে কোম্পানি পর্যন্ত আমরা সকলেই পারস্পরিক লাভবান হতে পারব।কেননা এটা ব্যয় থেকে আয় করার অন্যতম শ্রেষ্ট উপায় ।
এটাকে এমএলএম ভেবে কেউ ভুল করবেন না। এখানে এমএলএমের মত কোন ডান বাম বা টাকা দিয়ে লোক জয়েন করালেই ইনকাম: বা কোন প্রান্তিক লেভেল নেই।কর্মী জয়েন করালেই কমিশন এমনও নয়। এখানে কর্মী রা শুধু কাজ করবে আর কাস্টমাররা শুধু কেনাকাটা করবে।একজন কাস্টমার কখনও আরেকজন কাস্টমারকে জয়েন করাতে পারবেনা।সুতরাং এটি এমএলএম নয়। একজন কাস্টমার 0 টাকা দিয়েও আইডি করে কেনাকাটা করলে ব্যায় থেকেই আয় করতে পারবে।

এতক্ষণ মনোযোগ দিয়ে মার্কেটিং প্ল্যানটি পড়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি ।আপনার জীবনের সাফল্য কামনায় জাগো উদ্যোক্তা লিঃ ।